Social Media Marketing কি ? কিভাবে এবং কেন করবেন

বন্ধুরা, আজকে এই আর্টিকেলে আমি আলচনা করবো social media marketing কি? সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে এবং কেন করবেন? এই সব বিষয়ে যদি আপনার মনে প্রশ্ন জেগে থাকে তাহলে এই আর্টিকেলে আমি এই সব বিষয়ে বিস্তারিত বলে দিব।

Social media marketing কি
What is Social Media Marketing in Bangla?

ssocial media marketing কে digital marketing এর একটি অংশ ধরা হয় কেননা এক্ষেত্রে ডিজিটাল পদ্ধতি ব্যবহার করে প্রোডাক্টের মার্কেটিং করা হয়ে থাকে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি বা কাকে বলে?

আপনারা অবশ্যই জানেন যে, সোশ্যাল মিডিয়া (social media) কি এবং এগুলো আমরা প্রত্যেক দিন ব্যবহার করে আসছি

যেমন, ফেসবুক, টুইটার, ইউটিউব, ইনস্টাগ্রাম হলো সেরা এবং বিখ্যাত সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট বা প্ল্যাটফর্ম।

আমরা দিনের অনেক সময় এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলোতে কাটিয়ে দেই।

সোশ্যাল মিডিয়া গুলোতে আমরা বিভিন্ন স্ট্যাটাস পোস্ট করি, ভিডিও এবং ছবি আপলোড করি, বিভিন্ন মানুষের সাথে কথা বলি ইত্যাদি আরও বিভিন্ন কাজ করে থাকি।

শুধু তাই নয়, আজকের দিনে এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলো অনলাইন মার্কেটিং এর ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ডিজিটাল মার্কেটিং (digital marketing) করা সম্ভব হচ্ছে। যেহেতু হাজার হাজার লোক সোশ্যাল মিডিয়াগুলো ব্যবহার করছে তাই বিভিন্ন প্রোডাক্ট এর মার্কেটিং, Business বা কোম্পানির মার্কেটিং এর ক্ষেত্রে সোশ্যাল মিডিয়া গুলো ব্যবহার করা হচ্ছে।

অনলাইন মার্কেটিং হলো এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে কোন বিজনেস প্রোডাক্ট সার্ভিস ইত্যাদির প্রমোশন (promotion) ইন্টারনেটের মাধ্যমে মানুষের কাছে করা হয়ে থাকে।

যেহেতু বর্তমানে বিশাল সংখ্যক মানুষ সোশ্যাল মিডিয়া গুলো ফেসবুক, টুইটার, ইউটিউব ইত্যাদি ব্যবহার করছে তাই ঘরে বসে থেকে নিজের প্রোডাক্ট বা সার্ভিস এর ব্যাপারে মানুষজনকে সহজেই জানানো যাচ্ছে।

এক্ষেত্রে সকল ইন্টারনেট ইউজার রা আপনার প্রোডাক্ট ও সার্ভিস এর বিষয়ে জানতে পারছেন।

বর্তমানে সকল কোম্পানিগুলোর সোশ্যাল মিডিয়া প্রোফাইল রয়েছে। যেমন, সকল কোম্পানি তাদের ব্রান্ড (brand) এর নামে ফেসবুক পেজ, ইউটিউব চ্যানেল, টুইটার পেজ ইত্যাদি তৈরি করেন এবং সেখানে তারা তাদের ব্যবসা, প্রোডাক্ট ও সার্ভিস এর বিষয়ে পোস্ট করে থাকেন।

ফলে কাস্টমাররা তাদের সোশ্যাল প্রোফাইলে গিয়ে বিভিন্ন প্রোডাক্ট সম্পর্কে জেনে নেয় এবং তারপর সেটা কিনে।

সুতরাং এখন অনেক সহজেই সোশ্যাল মিডিয়াগুলো ব্যবহার করে কোম্পানির প্রচার করা যাচ্ছে। নিজের ব্যবসার প্রসার কিংবা প্রমোশন এর ক্ষেত্রে বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া মার্কেটিং খুবই লাভজনক মাধ্যম।

বন্ধুরা, Social media marketing কি? কেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে হয়? কিভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে হয়? সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর লাভ এইসব বিষয়ে আমি এক এক করে বলবো।

Social media marketing কি ? (What is social media marketing in Bangla)

অনলাইন মার্কেটিং বলতে বোঝায় অনলাইনের মাধ্যমে নিজের প্রোডাক্ট বা পণ্যের মার্কেটিং করা।

আর এই মার্কেটিং যদি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে করা হয় তাহলে তাকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলে।

আর এই মার্কেটিং ইউটিউব এর মাধ্যমে করা হলে তাকে ইউটিউব মার্কেটিং এবং ই-মেইল এর মাধ্যমে করা হলে তাকে ইমেইল মার্কেটিং বলে।

এই মার্কেটিং প্রক্রিয়ার জন্য ইন্টারনেটে বহু সংখ্যক লোককে টার্গেট করা হয় তাই ডিজিটাল মার্কেটিং এর এটি সবথেকে সেরা মাধ্যম।

আপনি যদি আপনার বিজনেসের জন্য একটি কোম্পানি চালু করছেন এবং সেই কোম্পানির মার্কেটিং করতে চাচ্ছেন তাহলে সহজেই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে দ্রুত কাস্টমারদের কাছে নিজের পণ্য সম্পর্কে জানাতে পারবেন।

কিভাবে করবো সোশ্যাল মিডিয়া মার্কেটিং?

এমনিতে সোশ্যাল মিডিয়া মার্কেটিং প্রক্রিয়াটি অনেক সহজ। প্রথমে আপনাকে সোশ্যাল মিডিয়া ওয়েবসাইটগুলোতে (যেমন, ফেসবুক, টুইটার) নিজের বিজনেস বা ব্রান্ডের নামে পেজ বা কমিউনিটি তৈরি করে নিতে হবে।

সোশ্যাল মিডিয়াতে পেজ বা গ্রুপ তৈরি করার পর আপনার পেজে লাইক বা ফলোয়ার্স এবং গ্রুপে মেম্বারস প্রচুর পরিমাণে বৃদ্ধি করতে হবে।

যত বেশি পরিমাণে মানুষ আপনার পেজে লাইক করবে তত আপনার ব্যবসা বা ব্রান্ড মানুষের কাছে পরিচিত হয়ে উঠবে এবং তত বেশি লোক আপনার প্রোডাক্টের অফার বা আপডেট এর বিষয়ে জানতে পারবে।

লাইক বা ফলোয়ার বৃদ্ধি করার পাশাপাশি নিয়মিত আপনার প্রোডাক্ট আপডেট সম্পর্কে পোস্ট করতে হবে।

এক্ষেত্রে আপনার ফলোয়ার্স রা দ্রুত সকল আপডেট সম্পর্কে জানতে পারবে এবং এভাবে ফ্রিতে আপনার প্রোডাক্টের মার্কেটিং করতে পারবেন।

আপনি পেইড অ্যাডভার্টাইজমেন্ট (paid advertisement) এর মাধ্যমেও সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে পারবেন।

এক্ষেত্রে যদি ফেসবুকের কথা বলি, তাহলে হচ্ছে আপনার লিখা ফেসবুক পেজের পোষ্ট boost বা promote করতে হবে। এজন্য আপনাকে ফেসবুককে অর্থ বা ডলার প্রদান করতে হবে এবং ফেসবুক নিজেই আপনার পেজ টার্গেট করা অডিয়েন্স দের মাঝে পৌঁছে দেবে। এতে সহজেই লোকেরা আপনার ব্যবহার বিষয়ে জানতে পারবেন।

Youtube এর মাধ্যমে কিভাবে মার্কেটিং করবেন?

বর্তমানে ইন্টারনেটে লক্ষ লক্ষ মানুষ ইউটিউব ব্যবহার করছে। যেকোন সমস্যার সমাধান এখন মানুষ ইউটিউব এ ভিডিও দেখার মাধ্যমে করছে। আসলে যেকোন সমস্যার সমাধান বা কোন বিষয়ে জানার জন্য ভিডিওর মাধ্যমে বিষয়টি সহজেই বোঝা সম্ভব। আর এজন্য মানুষ প্রচুর পরিমানে ইউটিউব ব্যবহার করছেন। আর এ কারনে বর্তমানে ইউটিউব অনলাইন মার্কেটিং এর একটি সেরা মাধ্যম হয়ে দারিয়েছে।

ইউটিউব ব্যবহার কোরে আপনি অনেক সহজেই প্রোডাক্ট বা সার্ভিসের মার্কেটিং প্রক্রিয়া চালাতে পারেন। আপনি ফ্রিতে ইউটিউব চ্যানেল বানিয়ে তাতে ভিডিও আপলোড করতে পারবেন। ভিডিওগুলো এমন বিষয় নিয়ে বানাতে হবে যে বিষয়টি আপনার product বা service এর সাথে জরিত রয়েছে। এভাবে আপনি আপনার ব্যবসার মার্কেটিং নিজেই করতে পারবেন।

আর এই কাজটি যদি করতে না পারেন তাহলে আপনি টাকা খরচ করেও সহজেই ব্যাবসার মার্কেটিং করে নিতে পারবেন ইউটিউবের মাধ্যমে। যেমন, যাদের ইউটিউব চ্যানেলে হাজার হাজার subscriber রয়েছে তাদের চ্যানেলের মাধ্যমে ব্যবসার promotion আপনি করতে পারবেন। এভাবে অনেক কোম্পানি তাদের product বা service এর মার্কেটিং অন্যের ইউটিউব চ্যানেলের মাধ্যমে করছেন।

এভাবে মার্কেটিং করার লাভ হলো মাত্র একটা ভিডিওর মাধ্যমে বহু সং্খ্যক লোকেরা আপনার business এর বেপারে জেনে জাবেন। তাই ইউটিউব এর মাধ্যমে মার্কেটিং করাটা অনেক লাভজনক।

আপনি কি সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখে আয় করতে চান তাহলে দেখুন,

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর value কেমন?

বর্তমান সময়ে অনলাইন মার্কেটপ্লেস গুলোতে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর গুরুত্ত্ব প্রচুর রয়ছে। আপনি যদি একজন ভালো সোশ্যাল মিডিয়া মার্কেটার হয়ে উঠতে পারেন, তাহলে অনলাইন মার্কেটপ্লেসগুলোতে ফ্রিলান্সার হিসাবে কাজ পেতে পারবেন এবং সেটা সম্পুর্ণ করে আয় করতে পারবেন।

এরকম কিছু অনলাইন মার্কেটপ্লেস এর নাম আমি বলছি যেগুলো থেকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর কাজ পাওয়া যাবে। যেমন, freelancer, upwork, fiverr, pelpleperhour ইত্যাদি।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর ৫ টি লাভ ও সুবিধা

বর্তমানে তরুন সমাজ থেকে শুরু করে ওল্ড ম্যান রা পর্যন্ত সোশ্যাল মিডিয়াকে জিবনের একটা অংশ হিসেবে ব্যবহার করে আসছে। বিশেষ করে বিনদনের জন্য প্রায় সকল মানুষ সোশ্যাল মিডিয়া ব্যবহার করছে। তাই বুজতেই পারছেন, এখানে যদি সঠিকভাবে ব্যবসার মার্কেটিং করা হয় তাহলে সকল স্তরের মানুষকে আপনার business এর বিষয়ে সহজেই জানিয়ে দেওয়া যেতে পারে।

আমি সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর ৫ টি গুরুত্ত্বপুর্ণ লাভ ও সুবিধা সম্পর্কে নিচে উল্লেখ করছি।

১. যেকোন জিনিসের promotion সম্ভব

আমার উপরের লেখাগুলো পড়ে অবশই এ বিষয়ে পরিষ্কার ধারনা পেয়ে গেছেন যে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে যেকোন product এর promotion বা প্রচার করা সম্ভব হচ্ছে। আপনি যেরকম পন্যেরই মার্কেটিং করতে চান না কেন করতে পারবেন।

২. কম খরচে paid advertisement

আপনি যদি paid advertisement পদ্ধতির মাধ্যমে প্রডাক্ট বা পণ্যের প্রচার করতে চান তাহলে অবশই করতে পারবেন। এক্ষেত্রে facebook বা youtube এর মাধ্যমে মার্কেটিং করতে পারবেন।

একটি ফেসবুক পেজ বানিয়ে সেখানে আপনা প্রডাক্ট এর review একটি পোষ্টে লিখে সেটা boost বা promote করতে হবে। তারপর ফেসবুক নিজেই সেটা মানুষের কাছে পৌছে দিবে। আপনি যত ডলার ফেসবুককে দিবেন সে অনুযায়ি ফেসবুক সেই পোষ্টটি মানুষের কাছে নিয়ে যাবে।

আর youtube paid advertisement এর বিষয়ে তো আমি আগেই বল্লাম। কোন একটি ইউটিউব চ্যানেলের মাধ্যমে advertisement করে business এর প্রচার করা।

৩. Targeted promotion বা marketing

social media র মাধ্যমে মার্কেটিং করার একটি অধিক সুবিধা হলো এতে নির্দিষ্ট একটি জায়গা বা জায়গার মানুষদের টার্গেট করে advertisement করানো যায়। তাছাড়া, আপনি যে জায়গা কে টার্গেট করে advertisement করতে চান সেখানকার লোকদের নির্দিষ্ট বয়স অনুযায়ি অর্থাত যারা বিজ্ঞাপন দেখবে তাদের বয়স কত হবে, আপনি কত দিন এই advertisement করবেন সেসব কিছু ঠিক করে নিতে পারবেন।

তাই আপনি যদি সকল কিছু ঠিকমত মাথায় রেখে সোশ্যাল মিডিয়া advertisement করেন তাহলে অবশই আপনার business সাথে সম্পর্কিত লক্ষবস্তু লোকদের বিজ্ঞাপন দেখাতে পারবেন। আর তাই এই প্রক্রিয়ার মাধ্যমে আপনার business এর targeted customar পেয়ে যাবেন।

৪. সহজেই ভোক্তা বা ক্রেতা (buyer) পাবেন

social media marketing বা advertisement এর মাধ্যমে targeted অডিয়েন্স দের নিকট বিজ্ঞাপন পৌছাতে পারবেন। এর ফলে সহজেই অধিক পরিমানে গ্রাহক পাওয়ার সুযোগ থাকে।

৫. ব্রান্ডের নাম পরিচিত করে তুলতে

এই পদ্ধতিতে মার্কেটিং করার ফলে যারা আপনার বিজ্ঞাপন দেখবে তারাই আপনার ব্রান্ড সম্পর্কে জানতে পারবে। এতে আপনার ব্রান্ড ধীরে ধীরে সকলের কাছে পরিচিত হয়ে উঠবে।

সুতরাং physical marketing এর তুলনায় আপনার ব্রান্ডকে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সহজেই মানুষের কাছে পরিচিত করে তোলা সম্ভব হবে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কেন এত গুরুত্বপূর্ণ?

আমি বললাম যে physical marketing এর চেয়ে সোশ্যাল মার্কেটিং অনেক সহজ। এখানে বিভিন্ন স্থানে যাওয়ার চেয়ে ঘরে বসেই মার্কেটিং সম্ভব হচ্ছে। তাও আবার টার্গেটেড অডিয়েন্সদের নিকট করা হচ্ছে।

মনে রাখবেন, আজকে যে কোম্পানি গুলো অনেক নামকরা হয়ে উঠেছে তারা অনলাইন মার্কেটিং অবশ্যই করেছেন। তাই বুঝতেই পারছেন, এর গুরুত্ব সম্পর্কে।

সর্বশেষ

বন্ধুরা আমি “Social media marketing কি” এ বিষয়ে বিস্তারিত ভাবে বলে দিয়েছি। যদি আপনাদের বুঝতে কোন অসুবিধা হয়ে থাকে তাহলে নিচে কমেন্ট করে অবশ্যই আমাকে জানাবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *