Email লেখার নিয়ম – কিভাবে ইমেইল লিখতে হয় ?

ই-মেইল হলাে ইলেকট্রনিক মেইল এর সংক্ষিপ্ত রূপ ।

এটি কম্পিউটারসমূহের মাঝে বার্তা পাঠানাের একটি উপায় । ইমেইল পাঠাতে এবং গ্রহণ করতে একটি ইন্টারনেট সংযােগসহ কম্পিউটার এবং একটি ইমেইল ঠিকানা প্রয়ােজন ।

বর্তমানে , আত্মীয় – স্বজন , বন্ধু – বান্ধব এবং কর্মক্ষেত্রের প্রয়ােজনে এমনকি অপরিচিতজনদের সঙ্গে যােগাযােগের ক্ষেত্রে একটি সুলভ , দ্রুত ও সহজ মাধ্যম হিসেবে ই – মেইল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ।

ব্যক্তিগত তথ্যাদির নিরাপত্তা রক্ষার সুব্যবস্থা থাকায় ই – মেইল নির্ভরযােগ্য ও নিরাপদ যােগাযােগ মাধ্যম হিসেবে জনপ্রিয় ।

ইন্টারনেটের মাধ্যমে বিশ্বের যে কোনাে দেশ থেকে ই-মেইল ব্যবহার করা যায় ।

তাই ব্যবসায়িক ক্ষেত্রে বিজ্ঞাপন এবং ক্রেতা – বিক্রেতাদের পারস্পরিক যােগাযােগ রক্ষার জন্য এবং দাপ্তরিক ক্ষেত্রে নিয়ােগকর্তা , কর্মচারী ও সহকর্মীদের সঙ্গে পারস্পরিক যােগাযােগ রক্ষা করার জন্য ই-মেইল সর্বাধিক ব্যবহৃত হয়ে থাকে ।

এর মাধ্যমে ব্যস্ত জীবনে স্বল্প সময়ে , অনেকের সঙ্গে যােগাযােগ করা যায় । তাই ই – মেইল সামাজিকতা রক্ষার ক্ষেত্রেও ভীষণ কার্যকরী ।

আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিক সব ধরনের চিঠিই ইমেইল করা যায় ।

ইমেইল এর মাধ্যমে শুধু Text নয় , Picture , Audio এবং Video- ও মুহর্তের মধ্যেই প্রেরণ এবং গ্রহণ করা যায়।

একটি ই – মেইল compose page- এ কিছু চিহ্নিত ঘর অন্তর্ভুক্ত থাকে । তার মধ্যে অধিক গুরুত্বপূর্ণ ঘরগুলাে নিচে একটি নমুনা ই – মেইল বার্তার মাধ্যমে বর্ণনা করা হলাে ।

এখানে আপনি যে ইমেইল ঠিকানায় বার্তাটি পাঠাতে চান তা,

To: sadik10@gmail.com লিখবে।

প্রথমে , তােমাকে ইয়াহু , গুগল , হটমেইল ইত্যাদির মতাে ওয়েবসাইটের মেইল সাইটে তােমার নিজস্ব ই – মেইল অ্যাকাউন্ট ঠিকানা তৈরি করতে হবে ।

আপনার ই – মেইল অ্যাকাউন্টটি পাসওয়ার্ড দ্বারা সুরক্ষিত হওয়া উচিত যাতে কেউ এতে প্রবেশ করতে না পারে ।

অন্যদের কাছে ই – মেইল পাঠাতে আপনার ই – মেইল পেইজটি খুলুন , তারপর নির্দেশনাগুলাে অনুসরণ করে একটি নতুন বার্তা লেখার জন্য একটি নতুন পেইজ খুলুন ।

To চিহ্নিত ঘরটিতে আপনি যার কাছে বার্তাটি পাঠাতে চান তার ই – মেইল ঠিকানা লিখুন । ( ই-মেইলের ওপরের দিকে)

তারপর নিচের খালি পেইজ – এ আপনার চিঠিটি লিখুন ।

ই – মেইল চিঠির ধরন আনুষ্ঠানিক অথবা অনানুষ্ঠানিক চিঠির মতােই । ই – মেইলে আপনাকে ই – মেইল ঠিকানা এবং তারিখ লিখতে হয় না ।

আপনার ই – মেইল ঠিকানা এবং তারিখ স্বয়ংক্রিয়ভাবে আপনার চিঠির সঙ্গে পাঠানাে হবে ।

অবশেষে , ‘send’ চিহ্নিত ছােট বাটনটিতে ক্লিক করুন ।

আপনার ই – মেইল বার্তাটি এক মুহূর্তে তােমার কাক্ষিত ব্যক্তির কাছে পৌছে যাবে ।

E-mail লেখার নিয়ম – ইমেইল লেখার গুরুত্বপূর্ণ টিপস

1. ই – মেইল সাধারণত অনানুষ্ঠানিক ধরণ অনুসরণ করে , অর্থাৎ ই – মেইলের ভাষা অনানুষ্ঠানিক হতে পারে ।

2. আপনি সম্মানসূচক অভিবাদন যেমন : Dear Sir / Madam এবং আন্তরিক অভিবাদন যেমন : Your sincely , Best wishes ইত্যাদি ব্যবহার করতে পারেন । কিন্তু যদি আপনি ঘনিষ্ঠ ব্যক্তির কাছে লিখে থাকেন তবে এই রকম আনুষ্ঠানিক ধরন ব্যবহার নাও করতে পারাে ।

3. মনে করাে না যে , আপনার কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে আপনার ব্যাকরণ , বানান , অক্ষর বিন্যাস এবং বিরামচিহ্ন সংশােধন করে দেবে । এটা আপনার নিজেই করতে হবে ।

4. আপনার উচিত ই – মেইল বার্তাটি সংক্ষিপ্ত ও সুনির্দিষ্ট রাখা । যদি আপনার প্রতিটি ই – মেইল একটি বিষয়ে সীমাবদ্ধ থাকে , তাহলে আপনি এটিকে সংক্ষিপ্ত রাখুন ।

5. পরিশেষে আপনার ই – মেইল বার্তাটি পাঠানাের আগে ভুল হয়েছে কি না তা ভালাে করে দেখে নাও ।

উদাহরণ হিসেবে,

Write an email to your friend about the necessity of planting trees.

 

To: shafiq@gmail.com

Subject: The necessity of planting more trees.

Dear Rana,

How’re you? I’m well. Yesterday, I attended a seminar on tree plantation program and learned a lot about trees. You too must know how much trees are important for us.

Do you know why trees are called our friends? It is because they supply the fuel of our life, that is, oxygen. They also absorb carbon dioxide. They are the main sources of food. They give us shade and provide shelter to animals. Moreover, for furniture, fuel, medicine, etc. we depend on trees. Most importantly, trees keep our ecological balance. Sufficient es cause sufficient rainfall and prevent draft and river erosion. That means they prevent natural calamities. In a word, tree plantation is a must for our survival. To save the world, we have no other way but planting more and more trees. I believe you will agree with me.

No more today. Convey my best regards to your parents.

Yours ever,

Rakib

Write an email to your friend about the importance of learning English.

 

To: jamal@gmail.com

Subject: Importance of learning English.

Hi Jamal! I’ve just read your email and come to know that you’re going to take an English speaking course. Yes, it’s a wise thing to do. In fact, nowadays, there’s no alternative to English. It’s an international language. In every sector like science, technology, law, medicine, etc. , English is highly required. In our country, learning of English is always encouraged. Students skilled in English are fit for any good job. Since any type of knowledge is possible to earn through498 Rapid Learner’s Communicative English Grammar & Composition English, you should take it sincerely.  I, thereby, suggest you to speak and write in English with your friends, classmates and English teacher;  and listen to the English news and read the English magazines regularly.

That’s all today.  Let me know your progress.

Yours ever,

Sohel

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *