ওয়ার্ডপ্রেস সাইটে কিভাবে ক্যাপচা Captcha সিস্টেম করতে হয় (Captcha)

আমার আজকের আর্টিকেলের বিষয় হলো:

ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটে কিভাবে ক্যাপচা সিস্টেম করতে হয়?

হ্যালো বন্ধুরা আজকে আমি আপনাদের দেখাব কিভাবে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে Login form, Registration form, Contact form ইত্যাদি জায়গায় ক্যাপচা সিস্টেম চালু করবেন।

তার আগে জেনে নিন Captcha কী?

What is Captcha?

যেকোনো ওয়েবসাইটে লগইন করার সময় পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হয়। পাসওয়ার্ডটি এমনভাবে দেওয়া হয় যেন কেউ সেটি সহজে অনুমান করতে না পারে। কিন্তু পাসওয়ার্ড বের করে ফেলার জন্য কিছু বিশেষ কম্পিউটার বা রোবট তৈরি করা হয়েছে। এগুলো সারাক্ষণই সম্ভাব্য সকল পাসওয়ার্ড দিয়ে চেষ্টা করতে থাকে যতক্ষণ না সঠিক পাসওয়ার্ড বের হয়। সেজন্য আজকাল প্রায় সব ক্ষেত্রেই সঠিক পাসওয়ার্ড দেওয়ার পরেও একজনকে ঢুকতে দেওয়া হয় না। একটি বিশেষ লেখা পড়ে সেটি টাইপ করে দিতে হয়। একজন সত্যিকারের মানুষ সেই লিখাটি সহজেই বুঝতে পারে এবং সেটির উত্তর দিয়ে লগইন করতে পারে। কিন্তু একটি যন্ত্র বা রোবট তা বুঝতে পারেনা। মানুষ এবং যন্ত্রকে আলাদা করার এই পদ্ধতি কি বলা হয় ক্যাপচা (Captcha)।

ক্যাপচা কেন ব্যবহার করা হয়?

ওয়েবসাইটে মানুষ ছাড়া কোন যন্ত্র বা রোবটকে ঢুকতে না দেওয়ার জন্য ক্যাপচা ব্যবহার করা হয়। কারণ রোবট ওয়েবসাইটের অনেক ক্ষতি করতে পারে। এমনকি ওয়েবসাইট হ্যাক করে নিতে পারে। ওয়েবসাইটের ব্যান্ডউইথ শেষ করতে পারে। তাই ক্যাপচা সিস্টেম ব্যবহার করা হয়।

ক্যাপচার প্রকারভেদ

বিভিন্ন প্রকার Captcha রয়েছে। যেমন: Math captcha, reCAPTCHA, Numaric Captcha ইত্যাদি।

ক্যাপচা সিস্টেম কিভাবে করবেন?

ক্যাপচা সিস্টেম করার জন্য আপনার ওয়েবসাইটে ক্যাপচা প্লাগিন ইন্সটল করতে হবে। এই প্লাগিনগুলো আপনি WordPress Plugins Dashboard এ পেয়ে যাবেন।

Login No Captcha reCAPTCHA: এটি একটি ক্যাপচা প্লাগিন। আপনি যদি এই প্লাগইনটি ইনস্টল করেন তাহলে কোন ইউজারকে ওয়েবসাইটে লগইন করতে হলে তাকে একটি বক্সে টিক মার্ক দিয়ে লগইন করতে হবে। I’m not a robot এরকম। এটি একটি শক্তিশালী ক্যাপচা প্লাগিন।

Math Captcha: এই প্লাগিন ইন্সটল করলে ক্যাপচা সিস্টেমটি হবে Math এর মত। অর্থাৎ দুইটি সংখ্যার যোগফল অথবা বিয়োগফল ফাঁকা ঘরটিতে বসাতে হবে। যদি + চিহ্ন থাকে তাহলে সংখ্যা দুটির যোগফল বসাতে হবে। তাছাড়াও আপনি প্লাগিন ইন্সল করার পর এর সেটিংস কনফিগারেশন করে নিতে পারবেন।

Captcha Bank for WordPress: এই ক্যাপচা সিস্টেমটি সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। আপনি যদি এই প্লাগইনটি ইনস্টল করেন তাহলে কি আপনার সিস্টেম কি হবে এরকম। যেমন কয়েকটি সংখ্যা দেওয়া থাকবে। নিচের বক্সটিতে উক্ত সংখ্যাগুলো লিখে দিয়ে লগইন করতে হবে।

শেষ কথা

আশা করি বুঝতে পেরেছেন। এই প্লাগিনগুলো ইন্সটল করার পর আপনি এর সেটিংস কনফিগার করতে পারবেন। উদাহরণস্বরূপ, আপনি যদি শুধু লগইন ফর্ম এ ক্যাপচা বসাতে চান এবং রেজিস্টার ফর্ম এ ক্যাপচা সিস্টেম করতে না চান তাহলে, যাহোক সেটিংসে গেলেই বুঝতে পারবেন। ধন্যবাদ।

Leave a Comment