আপনার ওয়ার্ডপ্রেস সাইটে দৈনিক কতগুলো ভিজিটর আসছে (Analyze website traffic)

একটি ওয়েবসাইট বা ব্লগ তৈরির পর মূল কাজ ব্লগের কনটেন্ট পাবলিশ করা । আপনি যে লেখাগুলো ব্লগে পাবলিশ করবেন ভিজিটররা সে লেখাগুলো পড়বে তাহলেই আপনার সফলতা । আর এত কষ্ট করে কনটেন্ট পাবলিশ করার পর যদি ভিজিটরই না থাকে তাহলে কোন লাভ নেই। এজন্য আপনার ওয়েবসাইট কে এসইও করতে হবে। এসইও করলে আপনার ওয়েবসাইট গুগল সার্চের প্রথম পেজে চলে আসবে এবং আপনি অনেক ভিজিটর পাবেন। সে সম্পর্কে আমি পরে বলব।

আমার আজকের বিষয় হলো

ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটে দৈনিক কতগুলো ভিজিটর আসছে তা কিভাবে দেখবেন?

আমি যে পদ্ধতিটি বলবো এটি হলো একটি প্লাগিন ইন্সটল করতে হবে। সে সম্পর্কে আমি একটু পরে বিশদভাবে বর্ণনা করব। আগে জেনে নিন ভিজিটর কেন চেক করবেন?

ভিজিটর বাড়িয়ে নেওয়া

ভিজিটর সংখ্যা চেক করার পর আপনার ওয়েবসাইটে যদি অপেক্ষাকৃত কম ভিজিটর থাকে তাহলে আপনি ভিজিটর বাড়িয়ে নিতে পারবেন। আপনি দেখতে পারবেন প্রতিদিন কতজন ভিজিটর আসছে এবং কতবার পেজ ভিজিট হচ্ছে। সুতরাং ভিজিটর কম থাকলে আপনি ভালোভাবে এসইও করে ট্রাফিক বাড়িয়ে নিতে পারছেন।

জাল বট ট্রাফিক শনাক্ত করা

জাল বট ট্রাফিক হল নকল ট্রাফিক। এটি হলো হ্যাকারদের কার্যকলাপ। এ ধরণের বোট আক্রমণের ক্ষেত্রে, হ্যাকাররা আপনার ওয়েবসাইটে কিছু নকল রোবট ট্র্যাফিক প্রেরণ করে।তবে, আপনি যদি আপনার ওয়েবসাইটে ট্র্যাফিক সম্পর্কে ভাল গবেষণা না করেন, তবে আপনি এটি জাল ট্র্যাফিক হিসাবে ধরতে পারবেন না।সুতরাং, হঠাৎ যদি আপনার ওয়েবসাইটে প্রচুর ট্র্যাফিক আসে এবং সেটিও কেবল এক বা দুটি বিশেষ পৃষ্ঠায়, তবে এটি জাল বট ট্র্যাফিকের লক্ষণ। এখন আপনি যদি নিয়মিত ওয়েবসইটের ট্রাফিক চেক করেন তাহলে আপনি এই জাল বট ট্রাফিকের আক্রমণ ধরে ফেলতে পারবেন। এটির সমাধান রয়েছে। এ বিষয়ে আমি পরে বলবো।

এই জাল ট্রাফিক আপনার ওয়েবসাইটের কি কি ক্ষতি করতে পারে?

এই জাল ট্রাফিক আপনার যদি এডসেন্স একাউন্ট থাকে তাহলে এডসেন্স একাউন্ট বাতিল করতে পারে, আপনার ব্যান্ডউইথ খেয়ে ফেলতে পারে এবং সার্ভার ডাউন করতে পারে।

অতিরিক্ত ট্রাফিকের ফলে ওয়েব সার্ভার অনেক চাপের মধ্যে থাকে ফলে সার্ভার ক্রাশ করতে পারে।

আপনার যদি এডসেন্স একাউন্ট থাকে তাহলে এই এডসেন্স একাউন্ট ডিজেবল হওয়ার কারণ হতে পারে এই জাল বোট ট্রাফিক। কারণ এরা বিজ্ঞাপনে বার বার ক্লিক করে এতে আপনার এডসেন্স একাউন্ট বাতিল হওয়ার সম্ভাবনা রয়েছে।

এই জাল ভোট ট্রাফিক থেকে কিভাবে রক্ষা পাবেন?

কিভাবে দৈনিক ভিজিটর চেক করবেন?

এজন্য আপনাকে শুধু একটি প্লাগিন ইন্সটল করতে হবে। প্লাগিন টির নাম হল WP Statistics. এই প্লাগিনটি আপনি ওয়ার্ডপ্রেস প্লাগিন ড্যাশবোর্ডে সার্চ করলেই পেয়ে যাবেন। তারপর ইন্সটল করে এক্টিভেট করে নিন।

কোথায় ভিজিটরস তালিকা দেখবেন?

প্লাগইনটি ইনস্টল করার পর এডমিন প্যানেলে চলে যান। এরপর একটু নিচেই ভিজিটরস তালিকা দেখতে পারবেন।

এখানে আপনি প্রতিদিনের ভিজিটর তারিখ অনুযায়ী দেখতে পারবেন। এই তালিকাটি আপনি সাইটের হোম পেজে দেখাতে পারেন।

এই তালিকাটি কিভাবে হোমপেজে দেখাবেন?

এজন্য আপনাকে আপনার থিমে WP Statistics Widget অ্যাড করে নিতে হবে। এজন্য আপনি Menu > Aperiance > Widget এ ক্লিক করে থিমের যেকোনো জায়গায় তালিকাটি যোগ করতে পারেন।

শেষ কথা:

আশা করি সবকিছু সঠিকভাবে বুঝতে পেরেছেন। জাল ভোট ট্রাফিকের আক্রমণ থেকে কিভাবে রক্ষা পাওয়া যায় সে সম্পর্কে আমি পরে পোস্ট করে এখানে লিংক দিয়ে দেবো। এসইও সম্পর্কেও পোস্ট লিখে লিংক করে দিব। ধন্যবাদ সবাইকে।

Leave a Comment