ফেসবুক থেকে আয় করার উপায় – (সেরা ১০ টি)

ফেসবুক থেকে আয়:

ফেসবুক একটি সামাজিক যোগাযোগের সাইট। আমরা প্রতিদিন ফেসবুক ব্যবহার করে থাকি। কিন্তু এই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক থেকে আপনি টাকা আয় করতে পারেন। কিভাবে ফেসবুক থেকে আয় করা যায় এ বিষয়ে আজকে আমি কথা বলব।

ফেসবুক থেকে আয়
ফেসবুক থেকে অনলাইন ইনকাম (Earn from Facebook)

অনেকেই এখন ফেসবুক থেকে অনলাইনে টাকা ইনকাম করছে। যেমন, ফেসবুক পেজ থেকে অথবা ফেসবুক গ্রুপ থেকে মানুষ টাকা আয় করতে পারছে।

সঠিক নিয়মে কাজ করলে ফেসবুক থেকে অনেক নিয়মে অনেক টাকা আয় করা যায়।

ফেসবুক থেকে টাকা ইনকাম করা টা অনেকটা ইউটিউব এর মতই।

তাছাড়া আপনি যদি ফেসবুকে খুবই জনপ্রিয় হয়ে থাকেন তাহলে আপনিও ফেসবুক থেকে সহজে আয় করে নিতে পারবেন।

আমার পুরো আর্টিকেলটি পড়লে আপনি ফেসবুক থেকে অনলাইনে টাকা আয়, ফেসবুক পেজ থেকে আয় ইত্যাদির বিষয়ে সম্পূর্ণ জানতে পারবেন এবং আমি এ বিষয়ে সকল তথ্য দেওয়ার চেষ্টা করব।

কিভাবে ফেসবুক থেকে আয় করা যায় ?

ফেসবুক থেকে টাকা আয় করার উপায় অনেক রয়েছে। আমি এই আর্টিকেলের সেরা 10 টি উপায় সম্পর্কে আলোচনা করব। এই কাজগুলো তেমন কোনো কঠিন কাজ নয়, আপনি মোবাইল কিংবা কম্পিউটার দিয়ে কাজ করতে পারবেন। ফেসবুক অ্যাকাউন্ট থেকে আয় করার জন্য আপনাকে যা কিছু করতে হবে তার সবকিছু আমি এই আর্টিকেলের তুলে ধরবো। আপনি শেষ পর্যন্ত পড়া চালিয়ে যেতে থাকুন।

সেরা ১০ উপায়ে ফেসবুক থেকে আয় করুন

আমি ফেসবুকের বিষয়ে একটি কথা বলে রাখি ফেসবুকে বর্তমানে প্রতি মাসে 2.4 বিলিয়ন একটি ফেসবুক ইউজার রয়েছে আর বর্তমানে বাংলাদেশের অনেক মানুষ ফেসবুক ব্যবহার করছে এবং এর সংখ্যা দিন দিন বেড়েই চলছে। সুতরাং বাংলা ভাষাতে কাজ করে ফেসবুক থেকে টাকা ইনকাম করতে আপনার কোন সমস্যা হবে না।

ফেসবুক থেকে কিভাবে টাকা আয় করা যায় ?

ফেসবুক থেকে টাকা আয় করার উপায় হলো:

  • ফেসবুক পেজ থেকে আয়
  • ফেসবুক অ্যাকাউন্ট দিয়ে টাকা আয়
  • ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল এর মাধ্যমে টাকা আয়
  • ফ্রিল্যান্সিং করে আয়
  • এফিলিয়েট মার্কেটিং করে
  • অনলাইন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে
  • অনলাইন মার্কেটিং
  • একাউন্ট সেল করে
  • ফেসবুক লাইক শেয়ার করে আয়
  • নিজের প্রজেক্ট সেল করে আয়
  • কোর্স সেল করে আয়।

ফেসবুক পেজ থেকে আয় (Earn Money from Facebook Page)

ফেসবুক পেজ থেকে আপনি অনলাইনে টাকা ইনকাম করতে পারবেন ফেসবুক থেকে ইনকাম এর জন্য এই মাধ্যমটি সর্বাধিক সেরা মাধ্যম হিসেবে বিবেচিত।

ফেসবুক পেজ থেকে আয় করার জন্য আপনার একটি ফেসবুক পেজ অবশ্যই প্রয়োজন হবে আপনি একটি ফেসবুক ফ্যান পেজ তৈরি করতে পারেন ফেসবুক পেজ থেকে আয় করার জন্য আপনার ফেসবুক পেজে অনেক লাইক এবং ফলো আর অবশ্যই থাকতে হবে আপনার ফেসবুক পেজ থেকে মানুষের কাছে অধিক জনপ্রিয় করে তুলতে হবে আর আপনার ফেসবুক পেজে প্রচুর লাইক ফলোয়ার থাকলে সহজেই সেই পেজ থেকে টাকা ইনকাম করা যাবে।

কিভাবে ফেসবুক পেজ থেকে আয় করা যায় ?

আমি আগেই বলেছি যে ফেসবুক পেজ থেকে ইনকাম এর জন্য আপনার পেজে প্রথমে লাইক বাড়িয়ে নিতে হবে, তবেই আপনার পেজ আয় করার জন্য উপযুক্ত হবে। এক্ষেত্রে আপনাকে পরিশ্রম অবশ্যই করতে হবে। কারণ ফেসবুক পেজে লাইক বাড়ানোর তেমন কোনো সহজ কাজ নয়, তবে সঠিক মত কাজ করলেই কিছুদিনের মধ্যেই পেজের ফ্যান ফলোয়ার বাড়িয়ে নিতে পারবেন।

কিভাবে ফেসবুক পেজে লাইক বাড়াবেন ?

ফেসবুক পেজ খোলার সময় আপনাকে অবশ্যই একটি ভালো নাম নির্বাচন করতে হবে। আপনার ফেসবুক পেজের নামটি সুন্দর ও আকর্ষণীয় হতে হবে। আর আপনার পেজের জন্য একটি বা দুটি টপিক নির্বাচন করতে হবে। সেই টপিকের উপর আপনি আপনার ফেসবুক পেজে লেখালেখি করবেন।

এক্ষেত্রে আপনি যে বিষয়ে ভালো জানেন, যে বিষয়ে আপনার ভাল ধারণা ও জ্ঞান রয়েছে, সে বিষয়ে পেজ তৈরি করবেন। অর্থাৎ যে বিষয়ে আপনি ভালো লিখতে পারবেন, যেমন আপনি যদি টেকনোলজি বিষয়ে ভালো লিখতে পারেন তাহলে টেকনোলজি বিষয়ক ফেসবুক পেজ তৈরি করবেন। আপনি যদি ভালো গল্প লিখতে পারেন তাহলে গল্প বিষয়ক পেজ তৈরি করবেন।

এক্ষেত্রে আপনি যদি একাধিক অনেক টপিক নিয়ে ফেসবুক পেজে লিখালিখি করেন, তাহলে আপনার পাঠকদের এমন কোন আকর্ষণ থাকবে না আপনার পেজের প্রতি।

আপনার ফেসবুক পেজে লাইক বাড়ানোর জন্য নিয়মিত পেজে আর্টিকেল প্রকাশ করবেন।

যদি আপনি নিয়মিত বা প্রতিদিন দুই একটি করে ভালো ভালো পোষ্ট করেন তাহলে আপনার পেজটি একটিভ থাকবে। ফেসবুক পেজে লাইক বেড়ে যাবে কিছুদিনের মধ্যেই।

আর আপনার ফলোয়ারদের সাথে ভালো ব্যবহার অবশ্যই করবেন। তারা যদি আপনার পেজে কোন মেসেজ পাঠায়, তাহলে মেসেজের রিপ্লাই ভালো ভাবে দিবেন এবং ভালো সম্পর্ক রাখবেন। এতে আপনি তাদের কাছে জনপ্রিয় হয়ে উঠবেন এবং আপনার পেজে লাইক বেড়ে যাবে।

পেজে লাইক বাড়ানোর জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে, আপনার ফেসবুক পেজটি বিভিন্ন জায়গায় শেয়ার করে।

এক্ষেত্রে লোকজন আপনার পেজে দেখতে আসবে এবং ভালো লাগলে লাইক করতে পারে।

তো এতক্ষণ কথা বললাম ফেসবুক পেজ জনপ্রিয় করার বিষয়ে।

কিভাবে ফেসবুক পেজ থেকে আয় করা যায় ?

ফেসবুক পেজ থেকে ইনকাম করার ২ টি উপায় রয়েছে। যেমন,

Facebook In Stream Ads এবং ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল।

এই দুই বিষয়ে আয় করার জন্য প্রধান কাজ হলো ফেসবুক পেজে ভিডিও আপলোড করা।

Facebook In Stream Ads (ফেসবুক ইন স্ট্রিম এডস)

ফেসবুক ইনস্টল এডস এর মাধ্যমে ফেসবুকে আপলোড কৃত ভিডিওর মধ্যে ইউটিউব এর মত এড দেখানো যায়। এটি হলো একটি এডভার্টাইজিং প্রক্রিয়া। এড দেখে যখন মানুষ ক্লিক করবে তখন আপনি প্রতি ক্লিকের জন্য টাকা পাবেন। আপনি আমার ব্লগে এক ধরনের অ্যাপস দেখতে পারছেন। এগুলো হলো গুগল এডসেন্স এর এডস।

অনেকটা এই রকমের এডস ফেসবুক পেজে শো করানো যাবে ফেসবুক ইনস্ট্রিম এডস এর মাধ্যমে।

তবে ফেসবুক ইনস্ট্রিম এডস আপনি চাইলেই যখন তখন ব্যবহার করতে পারবেন না। এর জন্য আপনার ফেসবুক পেজকে উপযুক্ত করে তুলতে হবে। তাহলে আপনি আপনার ফেসবুক পেজকে ফেসবুক টিমের দ্বারা ফেসবুক ইন স্ট্রিম এডস অনুমোদন করাতে পারবেন।

Facebook In Stream Ads এর জন্য আপনার ফেসবুক পেজের কিছু যোগ্যতার প্রয়োজন হবে।

যেমন,

  • আপনার ফেসবুক পেজে 10000 টি লাইক থাকতে হবে।
  • গত 60 দিনে আপনার ফেসবুক পেজের ভিডিওতে মিনিমাম 30000 View থাকতে হবে এবং প্রত্যেকটি ভিউ মিনিমাম 1 মিনিটের হতে হবে।
  • আপনার প্রত্যেকটি ভিডিও কমপক্ষে ৩ মিনিটের হতে হবে।

এই শর্ত পূরণ করলে আপনার ফেসবুক পেজ In stream ads এর জন্য Ready হবে।

Facebook Insrant Article (ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল)

Instant Articles ব্যবহার করার জন্য আপনার একটি Blog থাকতে হবে। ব্লগে ভালো মানের কয়েকটি আর্টিকেল লিখতে হবে।

এক্ষেত্রে আপনার ব্লগে ২০-৩০ টি পোষ্ট পাবলিশ করবেন। পোষ্ট অবশ্যই ইউনিক হতে হবে।

তারপর সবগুলো পোস্ট আপনার ফেসবুক পেইজে শেয়ার করতে হবে।

এরপর Facebook Instant Article আবেদন করতে হবে। এরপর অনুমোদন হয়ে গেলে আপনার পেজে Instant Article চালু হবে এবং আপনি টাকা আয় করতে পারবেন।

Note: Facebook Instant Article শুধু Facebook এপ এ সাপোর্ট করে, ওয়েব ভার্সনে এটি সাপোর্ট করে না। আর আপনার একটি ব্লগ অবশ্যই থাকতে হবে। আর Facebook Instant Article এর দ্বারা যে বিজ্ঞাপন দেখানো হবে, সেটা আপনার ব্লগে দেখানো হবে না। শুধুমাত্র আপনার ফেসবুক পেইজে দেখানো হবে।

বিষয়টি হলো এরকম যে, ফেসবুক পেজ এ ব্লগ পোস্ট গুলো শেয়ার করা থাকবে, আর সেই লিংকে যদি কেউ পড়ার জন্য ক্লিক করে, তাহলে পোস্ট টি খুব তাড়াতাড়ি লোড নিয়ে ওপেন হবে এবং লেখাগুলোর মাঝে এডস শো করবে। আর সেই এডে ক্লিকের জন্য আপনি টাকা পাবেন।

ফেসবু থেকে আয় করার সেরা উপায় হলো ফেসবুক পেজ থেকে আয়। আর ফেসবুক পেজ থেকে Facebook Instant Article এবং Facebook In Stream Ads এই দুইটি উপায়ে আয় করা যায়।

Note: Facebook In Stream Ads এর জন্য আপনাকে ফেসবুক পেজ এ ভিডিও আপলোড করতে হবে। এক্ষেত্রে আপনাকে অবশ্যই নিজে ভিডিও বানাতে হবে।

কোন ধরনের কপিরাইট করা ভিডিও আপলোড করার চেষ্টা একদম করবেন না। তা না হলে আয়ের বিপরীতে যেতে পারে।

এফিলিয়েট মার্কেটিং বা ডিজিটাল মার্কেটিং করে আয়

আপনি হয়তো এফিলিয়েট মার্কেটিং এর বিষয়ে জেনে থাকবেন। এফিলিয়েট মার্কেটিং হলো কোন কোম্পানির কোন প্রোডাক্ট বা পণ্য সেল করে দেওয়া। এজন্য যে কোম্পানির পণ্য আপনি সেল করবেন সেই কোম্পানি আপনাকে পণ্যটির জন্য নির্দিষ্ট পরিমাণ টাকা কমিশন প্রদান করবে।

এটি হলো এরকম যে, তাদের পণ্যের লিংক আপনার ব্লগে বা ফেসবুক পেজে শেয়ার করতে হবে এবং লোকজন যাতে সেই লিংকে ক্লিক করে সেই পণ্য কিনে।

এফিলিয়েট মার্কেটিং করে ফেসবুক থেকে আয় করার কিংবা ব্লগ থেকে আয় করার জন্য আপনার ফেসবুক পেজে কিংবা ব্লগে প্রচুর পাঠক অবশ্যই থাকতে হবে।

ফ্রিল্যান্সিং করে আয়

বর্তমান সময়ে ফেসবুক এমন একটি প্লাটফর্ম হয়ে দাঁড়িয়েছে, যেখানে আপনি অনলাইনে বিভিন্ন কাজ পেতে পারেন এবং সেই কাজগুলো কমপ্লিট করে টাকা ইনকাম করতে পারবেন।

বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং এর ওয়েবসাইট গুলোতে যেমন, Freelancer, Upwork, Fiverr ইত্যাদি সাইটগুলোতে কোন কাজ কিংবা প্রোজেক্ট পাওয়ার বিষয়ে এমন প্রতিযোগিতা বা Competition এর সৃষ্টি হয়েছে যে, অনেক ফ্রিল্যান্সার যথাযথ যোগ্যতা অর্জন করেও কাজ পাওয়া কঠিন হয়ে যায়।

এক্ষেত্রে তাদের জন্য ফেসবুকে কাজ পাওয়া সহজ হতে পারে এবং ফেসবুকের মাধ্যমে ফ্রিল্যান্সিং করা যেতে পারে।

কোর্স সেল করে আয়

বর্তমানে অনলাইনে বিভিন্ন কোর্সের চাহিদা প্রচুর হয়েছে। আপনি যদি বিভিন্ন বিষয়ে কোর্স তৈরি করতে পারেন, যেমন সেই কোর্স হতে পারে বিভিন্ন টপিকের উপর যেমন, ওয়েব ডিজাইন অনলাইন ক্লাস ইত্যাদি।

এখানে কোর্স বলতে ভিডিও কে বোঝানো হয়েছে। এসব ভিডিও তৈরি করে ফোর্স হিসেবে সেল করে আপনি ইনকাম করতে পারেন।

বর্তমানে অনলাইনে ওয়েবডিজাইন বিষয়ে বিভিন্ন কোর্স কিংবা টিউটোরিয়াল এর চাহিদা প্রচুর। তাই আপনি যদি এই বিষয়ে ভালো মানের ভিডিও তৈরি করতে পারেন, তাহলে এজন্য আপনার লাভ অবশ্যই হবে।

তবে এমন ভিডিও তৈরি করার চেষ্টা করতে হবে, যেটার খুব ভালো কোয়ালিটি সমৃদ্ধ এবং মানুষ যাতে শিখতে পারে।

লাইক শেয়ার করে আয়

এটি হলো এরকম যে, মনে করুন আপনার ফেসবুক পেজে প্রচুর পরিমাণে লাইক এবং ফলোয়ার রয়েছে। এক্ষেত্রে কোন কোম্পানি বা ওয়েবসাইট তাদের পেজে লাইক প্রয়োজন।

এজন্য তারা আপনাকে চুক্তিগত ভাবে অর্থ প্রদান করবে এবং আপনি তাদের পেজে আপনার পেজ থেকে ভিজিটর পাঠিয়ে দেবেন এই পদ্ধতিতে ফেসবুক থেকে অনলাইন টাকা ইনকাম করতে পারবেন।

আমার শেষ কথা

আশা করি আমার পুরো আর্টিকেলটি পড়ে কিভাবে ফেসবুক থেকে আয় করা যায় এ বিষয়ে সম্পূর্ণ ধারণা পেয়ে গেছেন।

আমি ফেসবুক থেকে অনলাইনে টাকা ইনকাম এর সেরা উপায় গুলো আলোচনা করেছি। আশাকরি আর্টিকেলটি আপনার উপকারে আসবে।

আর কোন কিছু জানার থাকলে নিচে অবশ্যই কমেন্ট করবেন। আর আর্টিকেলটি সোশ্যাল মিডিয়ায় আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ।

Leave a Comment