নতুন গুগল একাউন্ট খোলার নিয়ম (কিভাবে গুগল একাউন্ট খুলব)

‍একটি ইমেইল ঠিকানা বিভিন্ন রকম হতে পারে। যেমন: yahoo, gmail, hotmail ইত্যাদি। এগুলোতে ইমেইল আইডি খুলতে এদের ওয়েবসাইটে প্রবেশ করতে হয়।

মোবাইল দিয়ে নতুন গুগোল একাউন্ট খোলার নিয়ম

সব সাইটেই প্রবেশের পর আমাদের নতুন ইমেইল ঠিকানা ( Account ) খুলতে সাইন আপ ( Sign up ) বা নিবন্ধন করতে হবে । এ সাইন আপের নিয়ম সব সাইটেই কিছুটা ব্যতিক্রম ছাড়া প্রায় একই । সব সাইটেই একটা ফর্ম পূরণ করতে হয় । ফর্ম পূরণ করা অত্যন্ত সহজ ।

সাইটটির নির্দেশনা অনুসরণ করে শেষে ‘Create account’ এ ক্লিক করলেই হয়ে গেল আপনার ইমেইল একাউন্ট বা ঠিকানা ।

আইডি ( ID ) এবং পাসওয়ার্ডটি ( Password ) গােপনীয়ভাবে সংরক্ষণ করতে হবে । অন্যথায় যে কেউ তােমার একাউন্টে প্রবেশ করতে পারবে ।

ইমেইল খােলার সময় ফরম পূরণ করতে যে সকল তথ্য প্রয়ােজন হয় এবং তা খােলার প্রক্রিয়া উল্লেখ করা হলাে ।

এক্ষেত্রে আমরা উদাহরণস্বরূপ ইয়াহু ওয়েবসাইটটি ব্যবহার করছি । আপনি ইচ্ছা করলে অন্য যেকোনােটি ব্যবহার করতে পারেন । ইমেইল ঠিকানা খুলতে আপনার ইংরেজি ভাষা ব্যবহার করতে হবে । তবে ইমেইলে বাংলাতেও ঠিঠি আদান – প্রদান করা যাবে । আস্তে আস্তে আমরা এটি ব্যবহারে অভ্যস্ত হয়ে যাব ।

গুগোল একাউন্ট কিভাবে খুলব ?

জনপ্রিয় সাইট ইয়াহুতে ই – মেইল খােলার জন্য যা করতে হবে :

(১) ইয়াহুর ওয়েব ঠিকানায় যেতে হবে : http://www.yahoo.com

(২) ” Mail ” লেখার উপর ক্লিক কর ।

(৩) নিচের দিকে যেখানে ” Create Account ” লেখা সেখানে ক্লিক কর ।

” Create Account ” এ ক্লিক করলে একটি ফর্ম আসবে ।

(৪) ফরমটি পূরণ করুন । এটির সকল তথ্য ইংরেজিতে দিতে হবে :

(ক) First name লেখা বক্সে আপনার নামের প্রথম অংশ লিখতে হবে এবং Last name লেখা বক্সে আপনার নামের শেষ অংশ লিখতে হবে ।

(খ) Yahoo username লেখা বক্সে আপনার Yahoo ID দিতে হবে ।

(i) আইডি লেখা বর্ণ দিয়ে শুরু করতে পারেন এবং আইডির দৈর্ঘ্য ৪-৩২ Character- এর মধ্যে হতে হবে । আইডি – তে বর্ণ , সংখ্যা , আন্ডারকোর ( _ ) এবং ডট ( . ) ব্যবহার করতে পারবেন । এক্ষেত্রে আপনি ইয়াহুর পরামর্শ দেখতে পারেন । আপনার পছন্দ হলে আপনি সেটি গ্রহণ করতে পারেন ।

(ii) আপনার আইডিটি সহজ – সরল ও বােধগম্য রাখার চেষ্টা করবেন ।

(iii) আইডি লেখার নমুনা : মনে করুন , একজনের  নাম ‘ Atik ‘ । Atik র Yahoo ID হতে পারে : atik_dhaka । তাহলে Atik র Yahoo Mail Account এর address : [email protected]

(খ) পাসওয়ার্ড টাইপ করুন :

i. ৬ থেকে ৩২ টি বর্ণ , সংখ্যা ও বিশেষ চিহ্নের মধ্যে পাসওয়ার্ডের দৈর্ঘ্য সীমাবদ্ধ রাখতে হবে । পাসওয়ার্ডের ক্ষেত্রে ইংরেজি Small Letter ও Capital Letter আলাদা বর্ণ হিসাবে বিবেচিত হবে । কোন জায়গার নাম , ব্যক্তির নাম বা ইয়াহু আইডি পাসওয়ার্ড হিসাবে না রাখাই

ii. তােমার পাসওয়ার্ডকে সুরক্ষিত করতে পাসওয়ার্ডে ব্যবহার করুন বর্ণ ও সংখ্যা, বিশেষ ক্যারেকটার ( যেমন , @ ) Small Letter Capital Letter এর মিশ্রণ ।

iii. পাসওয়ার্ড টাইপ হয়ে গেলে পর্যায়ক্রমে নিচের কাজগুলাে করুন। কান্ট্রি নির্বাচন করে মােবাইল নম্বর টাইপ করুন । আপনার জন্মতারিখ সিলেক্ট করুন – এক্ষেত্রে প্রথমে মাস , তারপর দিন এবং সর্বশেষে বছর নির্বাচন করতে হবে । জেন্ডার সিলেক্ট কর । এরপর বিকল্প রিকভারি নাম্বার ( কোন কারণে ইমেইল ID ভুলে গেলে ) দিতে হবে এবং এর জন্য কান্ট্রি নির্বাচন করে মােবাইল নম্বর টাইপ করুন । এই মােবাইল ব্যবহারকারীর সাথে আপনার সম্পর্ক টাইপ করুন । Create Account বাটনে ক্লিক করুন ।

হয়ে গেলাে আপনার ইমেইল একাউন্ট খােলা । তবে তােমাদেরকে মনে রাখতে হবে , ইয়াহুতে ই – মেইল একাউন্ট খােলার জন্য একইরকম ফরম সবসময় ব্যবহৃত হয়না । ইয়াহু কর্তৃপক্ষ ই – মেইল একাউন্ট খােলার ফরমটি মাঝে মাঝে পরিবর্তন করে থাকে ।

ইমেইল পাঠানোর নিয়ম:

এখনতাে আপনার নিজেরই একটা ইমেইল ঠিকানা আছে ; তাই না ? পাঠাবে নাকি একটা ই – মেইল ? ইমেইল পাঠানাে ইমেইল পাঠাতে হলে ইন্টারনেট ব্রাউজার চালু করে যে ওয়েবসাইটে তােমার ইমেইল ঠিকানা রয়েছে সেটিতে প্রবেশ করতে হবে । এক্ষেত্রে ইয়াহু মেইল ব্যবহার করে কিভাবে একটি ইমেইল পাঠানাে যায় তার প্রক্রিয়া উল্লেখ করা হলে ।

১. প্রথমে ব্রাউজার চালু করে ইয়াহু সাইটে ‘ Mail ‘ লেখা জায়গায় ক্লিক করুন ।

২. তোমার Yahoo আইডি ও পাসওয়ার্ড লিখে Sign In ক্লিক করুন ।

৩. এখন Compose লেখা জায়গায় মাউস ক্লিক করে একটু অপেক্ষা করুন ।

৪. এখন To এর পাশে আপনার বন্ধুর ই – মেইল ঠিকানা ও Subject- এ কিছু লিখতে হবে । নিচের সাদা জায়গায় চিঠিটি লিখতে হবে ।

৫. এখন Send এ ক্লিক করে পাঠিয়ে দিন ইমেইলটি।

আশা করি পোস্টটি আপনার ভালো লেগেছে। এরকম আরও বিভিন্ন টিপস পেতে আমার ব্লগের সাথেই থাকুন। ধন্যবাদ।

Leave a Comment