ওয়ার্ডপ্রেস সাইটে (থিমে) কিভাবে বিভিন্ন উইজেটগুলো যুক্ত করতে হয় ?

আমার এই আর্টিকেলের ওয়ার্ডপ্রেস থিম কিভাবে কাস্টমাইজ করতে হয় সেই বিষয়ে লেখা হয়েছে ওয়াডপ্রেস ব্লগিং থিমে কিভাবে বিভিন্ন উইজেটগুলো যোগ করতে হয় কিভাবে মেনু কাস্টমাইজ করতে হয় কিভাবে ব্যাকগ্রাউন্ড কালার পরিবর্তন করতে হয় কিভাবে হেডার এবং footer-logo যুক্ত করতে হয় কাস্টম এইচটিএমএল এর মাধ্যমে সাইটের বিভিন্ন লিঙ্ক যুক্ত করা ইত্যাদি সম্পর্কে এই আর্টিকেলে আলোচনা করা হয়েছে।

ওয়ার্ডপ্রেস থিমে কিভাবে বিভিন্ন উইজেটগুলো যুক্ত করতে হয় ?

ওয়ার্ডপ্রেস থিম কি?

হে ওয়ার্ডপ্রেস থিম কি সে বিষয়ে আমি আর বলতে যাচ্ছি না কারণ ওয়ার্ডপ্রেস ব্লগিং থিম সম্পর্কে আপনাদের ধারণা রয়েছে। আমি এই আর্টিকেলের ওয়ার্ডপ্রেস ব্লগিং দিন কাস্টমাইজ করা শেখাবো।

ওয়ার্ডপ্রেস থিম এ কতগুলো অপশন থাকে সেগুলো আপনাদের জানা রয়েছে যেমন: Sidebar, Left Sidebar, Right Sidebar, Footer 1, Footer 2, Footer 3, Footer 4. একটি টিমের সাধারণত এই অপশন গুলো থাকে। বিভিন্ন সিমের ক্ষেত্রে এগুলো বিভিন্ন রকম থাকতে পারে। হে, সেটা কোন বিষয় নয় যেভাবেই থাকুক না কেন আপনি কাস্টমাইজ করতে পারবেন।

এই অপশন গুলো ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড এর Menu > Apperance > Widget এখানে গেলে দেখতে পারবেন।

Widget কি?

Widget হলো এমন একটি জায়গা অথবা ফ্রম যেগুলো ওয়েবসাইটে একটি নতুন ফিচার যুক্ত করে। যেমন: WordPress Category এর তালিকা হলো একটি Widget.

এরকম আরো কয়েকটি Widget হলো: Recent Posts, Recent Comments, Searchbar, Statistics, Email subscribe Form ইত্যাদি।

আপনারা যে কোন একটি ব্লগে ভিজিট করলে এই ফিচারগুলো দেখতে পান এগুলো হল এক একটি উইজেট। যে Widget টি থিমের যে জায়গায় যোগ করা হয় সে ফিচারটি ওয়েবসাইটের সেই জায়গায় শো করে।

Widget গুলো কিভাবে কাজ করে?

কয়েকটি Widget সম্পর্কে ধারণা দেওয়া হল।

Sidebar কী?

Sidebar হল থিমের একটি অংশ। এটি Main archives এর ডানপাশে অথবা নিচের দিকে থাকে। মোবাইল ভার্সন এ এটি নিচের দিকে দেখা যায় এবং ডেক্সটপ ভার্শনে ডান দিকে থাকে। তবে কোন কোন থিমে ডেক্সটপ ভার্শনে ও এটি নিচের দিকে থাকে। সাধারণত সাইডবারে Category, Searchbar, Site Statistics ,Email Subscribe form এই Widget গুলো রাখা হয়।

Footer 1, Footer 2, Footer 3, Footer 4:

হে আপনারা অবশ্যই জানেন যে ওয়েবসাইটের একদম নিচের অংশকে ফুটার বলা হয়। ফুটের সাধারণত সাদা কালো অথবা নীল রঙের হয়ে থাকে। ফুটারে সাধারণত প পেজ ক্যাটাগরি এই উইজেটসমূহ রাখা হয়।

Footer 1, Footer 2, Footer 3 এগুলো কি?

হে, Footer 1 এ আপনি যে Widget গুলো রাখবেন সেগুলো ফুটার অংশের বাম পাশে থাকবে। অর্থাৎ এগুলো হলো ফুটার এর সমান্তরাল লিস্ট। আর Footer 2 এ যে রিজেট গুলো রাখবেন সেগুলো ফুটওয়ার অংশের মাঝখানে থাকবে। হে, আমি যেরকম বলছি পিসি ভার্সনে এরকম দেখা যাবে আর মোবাইল ভার্সন এই অপশন গুলো নিচে নিচে দেখা যাবে। আশা করি বুঝতে পেরেছেন।

কিভাবে সাইটে বিভিন্ন Widget গুলো যোগ করবেন?

Dashboard > Menu > Apperance > Widget এইখানে যেতে হবে। তারপর অনেকগুলো অপশন লিস্ট আকারে দেখতে পারবেন। এগুলো হলো Widget।

হে, মনে করেন, আপনি সাইডবারের প্রথমে Searchbar এই উইজেট টি যোগ করতে চান। তাহলে খুঁজে নিন সার্চ বার কোথায় আছে। পেয়ে গেলে তার ওপর ক্লিক করবেন। এরপর কয়েকটি অপশন আসবে। যেমন: Sidebar, Footer 1, Footer 2 etc. যেহেতু আপনি সার্চ বার সাইডবারে যুক্ত করবেন তাই সাইডবার সিলেক্ট করে দিন। তারপর নিচে Add widget এ ক্লিক করলে জোক হয়ে যাবে।

একইভাবে সাইডবারে আরো যে Widget গুলো শো করাতে চান সেগুলো সিরিয়াল আকারে যোগ করে নিন।

একইভাবে ফুটারে যেগুলো করাতে চান সেগুলো ফুটারে করে দিন। এখন ওয়েবসাইট ব্রাউজ করে দেখুন উইজেটগুলো যোগ হয়ে গেছে।

হে, আশা করি বুঝতে পেরেছেন। আর একটা কথা সিমের সাথে সম্পর্কিত প্লাগিনগুলো ইন্সটল করে নিবেন। না করলে থিমটি অসম্পূর্ণ থেকে যাবে। এবং ফিচারগুলো সঠিক মত শো করবে না। থিম এর সাথে সম্পর্কিত প্লাগিনগুলো ইন্সটলের জন্য Menu> Apperance > Install Plugins এ যেতে হবে।

এরপর প্লাগিনগুলো ইন্সটল করে একটিভ করে দিবেন। আর যদি কোন প্লাগিন না থাকে তাহলে প্রয়োজন নেই।

ধন্যবাদ। ♥

Leave a Comment