একটি প্রশ্ন উত্তর জিজ্ঞাসার ওয়েবসাইট তৈরি করুন মাত্র ৫ মিনিটেই [Question2Answer website]

আর্টিকেল এর বিষয়: প্রশ্ন উত্তর জিজ্ঞাসার ওয়েবসাইট কিভাবে তৈরি করা যায় [সম্পূর্ণ টিউটোরিয়াল]

হ্যালো বন্ধুরা! এই আর্টিকেলে আমি প্রশ্ন উত্তর জিজ্ঞাসার ওয়েবসাইট কিভাবে তৈরি করবেন তার পুরো টিউটোরিয়াল দেবো। আর পরের পর্বে কিভাবে সাইটের বিভিন্ন সেটিংস্ কনফিগার করবেন এবং ক্যাটাগরি কিভাবে তৈরি করবেন সে সম্পর্কে লিখব।

 

Question2Answer ওয়েবসাইট কোন সিএমএস দিয়ে তৈরি করব?

 

আমরা প্রশ্ন-উত্তর জিজ্ঞাসার ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি করছি না। আমরা তৈরি করব Question2Answer CMS দিয়ে। ওয়ার্ডপ্রেস দিয়েও তৈরি করা যায়। কিন্তু আমার এই টিউটোরিয়াল Question2Answer সম্পর্কে। এখানে সকল প্রকার ফাংশন ও সেটিংস রয়েছে।

প্রশ্ন-উত্তর সাইট তৈরি করতে কি কি প্রয়োজন?

 

আপনারা জানেন যে একটি ওয়েবসাইট তৈরীর জন্য অবশ্যই ডোমেইন এবং হোস্টিং প্রয়োজন । আপনার যদি ডোমেইন-হোষ্টিং থেকে থাকে তাহলে কোন কথাই নেই। আর যদি না থাকে তাহলে এক্ষুনি একটি ডোমেইন এবং একটি হোস্টিং প্যাকেজ কিনে নিন।

 

ডোমেইন এবং হোষ্টিং কোথা থেকে কিনবেন?

 

বাংলাদেশে অনেক ভালো ভালো হোস্টিং কোম্পানি রয়েছে। তারা অনেক ভালো সার্ভিস দিয়ে থাকে। তাদের কাছ থেকে ডোমেইন এবং হোস্টিং নেওয়ার চেষ্টা করুন। আপনি Aexserver.com থেকে স্বল্পমূল্যে ভালো মানের ডোমেইন এবং হোস্টিং সার্ভিস নিতে পারেন।

 

ইনকাম কিভাবে হবে?

 

প্রশ্ন-উত্তর ওয়েবসাইটের আপনি এডসেন্সের মাধ্যমে ইনকাম করতে পারবেন। সাইট প্রমোট করে, ট্রাফিক বাড়িয়ে নিয়ে এবং অনেক ইউজার ও প্রশ্নউত্তর থাকলে অ্যাডসেন্স এর জন্য এপ্লাই করতে পারবেন।

 

সাইট কিরকম হবে?

 

আপনি চাইলে ডেমো দেখে নিতে পারেন। আমরা এরকম সাইট তৈরি করব।

https://helpfulhub.com

 

Question2Answer সাইট কিভাবে তৈরি করবেন?

 

আজকে আমরা একটু আলাদাভাবে তৈরি করব। সাধারণত প্রশ্ন-উত্তর সাইট তৈরি করতে হলে কাস্টম ভাবে স্ক্রিপ্ট সিপ্যানেলে আপলোড দিয়ে ইন্সটল করতে হয়। কিন্তু আমি যেভাবে তৈরি করা দেখাব এভাবে আপনাদের কোন স্ক্রিপ্ট আপলোড করতে হবে না।

 

প্রথমে আপনার সি-প্যানেলে লগইন করুন। এরপর Softaculas Apps Installer > WordPress > Install Now তে ক্লিক করুন।

স্ক্রিনশটে দেখানো জায়গায় ক্লিক করুন।

এরপর একটু নিচে Others > Question2Answer এ ক্লিক করুন।

তারপর সব তথ্য ঠিকঠাক মত দিয়ে Install করতে হবে।

ইন্সটল হয়ে গেলে নিচের মত দুইটি লিংক দেখতে পারবেন। প্রথমটি আপনার ডোমেইন মানে সাইট লিংক। আর দ্বিতীয় টি এডমিন প্যানেলের লিংক। এডমিন প্যানেলের লিংকটি এরকম হবে। yourdomainname.com/?qa=admin.

এখন দেখুন প্রশ্ন উত্তর সাইট তৈরী হয়ে গেছে। ঠিক যেরকম ডেমো দেখিয়েছিলাম সেরকম সাইট তৈরি হয়েছে।

কিছু কথা

আজকে আমি শুধু সাইট তৈরি করার টিউটোরিয়াল দিয়েছি। আগামী পর্বে আমি সাইটের বিভিন্ন সেটিংস কিভাবে কনফিগার করবেন সেগুলো সম্পর্কে টিউটরিয়াল দিবো। তখন পর্যন্ত টেক লাভার এর সাথে থাকুন ।ধন্যবাদ।

Leave a Comment